ব্রাজিল বনাম বেলজিয়ামঃ ঐতিহ্যের জয় নাকি নতুনের আবাহন

অনেক চড়াই উতরাই পার করে আমরা পৌছে গিয়েছি রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্বে। একের পর এক অঘটনে রাশিয়া বিশ্বকাপ থেকে শিরোপা প্রত্যাশী অনেক দলই খালি হাতে ফিরে গিয়েছে টুর্নামেন্ট থেকে। প্রথাগত বড় দলগুলোর ব্যর্থতার এই আসরের ব্যতিক্রম দুটি দল হচ্ছে ব্রাজিল ও বেলজিয়াম। টুর্নামেন্ট শুরুর আগে থেকেই এই দুইটি দল ছিল শিরোপার অন্যতম দাবিদার। এখন পর্যন্ত অপরাজিত থেকে উভয় দলই জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনাল পর্বে। কিন্তু এই দুই দলের মধ্যে যেকোনো একদলের বিশ্বকাপ অভিযান আজকেই থেমে যাবে। আজ বাংলাদেশ সময় রাত ১২টায় কাজানে ২০১৮ বিশ্বকাপের ২য় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে এই দুই দল।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের জন্য কোয়ার্টার ফাইনালে খেলা কোনো নতুন কিছু নয়। ১৯৯৪-এর আমেরিকা বিশ্বকাপ থেকে শুরু করে টানা সাতবার ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করেছে। এর মধ্যে ১৯৯৪ সালে ও ২০০২ সালে ব্রাজিল তাদের ৪র্থ ও ৫ম শিরোপা জয় করে।

বেলজিয়াম তাদের ফুটবল ইতিহাসে ৩য় বারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলতে যাচ্ছে। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও তারা কোয়ার্টার ফাইনাল পর্যন্ত এসেছিল। কিন্তু সেবার মেসির আর্জেন্টিনা হিগুয়েনের করা একটিমাত্র গোলে বেলজিয়ামকে হারিয়ে সেমিফাইনালে চলে যায়।

ব্রাজিল এখন পর্যন্ত বিশ্বকাপে চারটি ম্যাচ খেলেছে। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পরে পরবর্তী তিনটি ম্যাচে ব্রাজিল জিতেছে ২-০ ব্যবধানে। অন্যদিকে বেলজিয়াম টুর্নামেন্টের প্রথম থেকেই দারুণ ছন্দময় ও আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে চলেছে। বেলজিয়াম এখন পর্যন্ত টুর্নামেন্টে গোল করেছে ১২টি। কিন্তু ২য় রাউন্ডে জাপানের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পরে বেলজিয়াম। জাপানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পরে টুর্নামেন্ট থেকে বাদ পরার কিনারায় পৌছে গিয়েছিল তারা। কিন্তু ২৫ মিনিটের ব্যবধানে ৩টি গোল করে কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে বেলজিয়াম।

মেক্সিকোর বিপক্ষে প্রথম ২০ মিনিটে একের পর এক আক্রমণের ধাক্কা সামলাতে হয় ব্রাজিল ডিফেন্সকে। কিন্তু তারপর পুরো খেলার নিয়ন্ত্রণ ধীরে ধীরে ব্রাজিল নিজ হাতে নিয়ে নেয়। শিষ্যদের এমন পারফর্মেন্স দেখে তাই নিশ্চিত বোধ করছেন ব্রাজিল কোচ তিতে। বেলজিয়ামের বিপক্ষে তার দল একইভাবে বিজয়ী বলেই মনে করছেন তিতে।

“আমাকে দেখে যদি আগের থেকে নিশ্চিন্ত মনে হয়, তার পিছনে কারণ হচ্ছে আমার প্লেয়ারদের পারফর্মেন্স। আমার প্লেয়াররা জানে যে কিভাবে গোল করতে হয়।”

ব্রাজিল কোচ তিতে

পুরো টুর্নামেন্টজুড়ে বেলজিয়ামের আক্রমণাত্মক ফুটবলের পিছনের কারিগর তাদের কোচ রবার্তো মার্টিনেজ। ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল খেলতে পারাকে তিনি তার দলের জন্য স্বপ্নের ম্যাচ বলে মনে করছেন। আর তার চোখে আজকের ম্যাচে ফেভারিটের তকমা লেগে আছে ব্রাজিলের গায়ে।

“এই ম্যাচটা আমাদের খেলোয়াড়দের জন্য স্বপ্নের ম্যাচ। স্বাভাবিকভাবেই আমরা জিততে চাইব, কিন্তু এই ম্যাচে ফেভারিট তকমাটা আমাদের উপর থাকবে না।”

বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ

মেক্সিকোর বিপক্ষে দারুণ খেলা উইঙ্গার উইলিয়ান তার চেলসি ক্লাব সতীর্থ ও বেলজিয়ামের তারকা খেলোয়াড় ইডেন হ্যাজার্ডের বিপক্ষে মাঠে নামার জন্য উদগ্রীব।

“সে(হ্যাজার্ড) খুবই বিনয়ী একজন খেলোয়াড় ও ক্লাবে আমার খুব পছন্দের একজন সতীর্থ। কিন্তু এখন আমরা নিজেদের জাতীয় দলের জন্য খেলব এবং আশা করছি আমি তার বিপক্ষে জয়ী হব। সে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার, কিন্তু আমরা এখন ভিন্ন দলে খেলেছি এবং জিতবার জন্য আমি সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত।”

ব্রাজিল উইঙ্গার উইলিয়ান

অন্যদিকে বেলজিয়ামের অধিনায়ক কোম্পানির চোখে এই ম্যাচটি হতে চলেছে তাদের প্রজন্মের শেষ সুযোগ সেমিফাইনালে পৌছানোর। ব্রাজিলকে বিশ্বকাপের অন্যতম সেরা দল মনে করলেও তাদের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

 

“ব্যক্তিগত নৈপুণ্যের দিক থেকে ব্রাজিল এই বিশ্বকাপের সবথেকে শক্তিশালী দল। কিন্তু ‘আমরা ব্রাজিলের কাছে হেরে যাব’ এই চিন্তা নিয়ে রাতে ঘুমাতে যাব না। ওদের চোখে চোখ রেখেই খেল্ব আমরা। যদি আমরা দলগতভাবে খেলতে পারি, আমরা যদি একে অন্যের জন্য মাঠে লড়তে পারি তবে আমরা ম্যাচটি জিততে পারব।”

বেলজিয়াম অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি

বিশ্বকাপে এর আগে ২০০২ সালে একবার ব্রাজিল ও বেলজিয়াম মুখোমুখি হয়েছিল। ২য় পর্বের সেই ম্যাচে রিভালদো ও রোনালদোর গোলে ব্রাজিল হারিয়ে দেয় বেলজিয়ামকে।

ক্যাসেমিরো দুটি হলুদ কার্ড পাওয়ায় বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামতে পারবেন না। তার জায়গায় ম্যানচেস্টার সিটির ফারনান্দিনহো খেলবেন বলে ধারণা করা হচ্ছে। লেফট ব্যাক মার্সেলো ফিট থাকায় ফিলিপ লুইস-এর জায়গায় তাকে আবার দলে দেখা যাবে বলে ইঙ্গিত দিয়েছেন কোচ তিতে।

সম্ভাব্য ব্রাজিল একাদশঃ অ্যালিসন, ফ্যাগনার, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো,ফারনান্দিনহো,পাউলিনহো, উইলিয়ান, কৌতিনহো, নেইমার, জেসুস।

জাপানের বিপক্ষে বদলি হিসেবে নেমে গোল করা চ্যাডলি ও ফেলাইনিকে ব্রাজিলের বিপক্ষে প্রথম একাদশে নামাতে পারেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ।

সম্ভাব্য বেলজিয়াম একাদশঃ  কোর্তোয়া, ভেরটনঘেন, কোম্পানি, অ্যালডেরওয়াইরেল্ড, উইটসেল, ডি ব্রুইন, চ্যাডলি, মিউনিয়ার, ফেলাইনি, হ্যাজার্ড, লুকাকু।

এবারের ব্রাজিল তার চিরাচরিত খেলার ধরন থেকে কিছুটা সরে এসেছে। প্রতিপক্ষকে শুধুমাত্র আক্রমণে নাজেহাল করে না নিজেদের রক্ষণের দৃঢ়তায় ব্রাজিল এতদূর এসেছে। অন্যদিকে রাশিয়া বিশ্বকাপে সবথেকে বেশি গোল করা বেলজিয়াম, তাদের দুর্দান্ত আক্রমণভাগের উপর ভর করেই এতদূর এসেছে টুর্নামেন্টে। তাই আজকের ম্যাচটি হতে চলেছে ব্রাজিলের রক্ষণ বনাম বেলজিয়ামের আক্রমণ। ফলাফল যাই হোক না কেন, বিশ্বকাপের অন্যতম সেরা দুই দলের মধ্যে এক দুর্দান্ত ম্যাচ দেখার অপেক্ষায় রয়েছে পুরো বিশ্ব।

Post Author: Ashfaq Niloy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *