ব্রাজিল বনাম মেক্সিকোঃ কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াই

রাশিয়া বিশ্বকাপের ২য় রাউন্ডের ৩য় দিনের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হতে চলেছে ব্রাজিল ও মেক্সিকো। নিজেদের গ্রুপে ১ম হয়ে ২য় রাউন্ডে কোয়ালিফাই করলেও এখন পর্যন্ত নিজেদের সেরা ফর্মে খেলতে পারেনি ব্রাজিল। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে ও পরের দুই ম্যাচে ২-০ ব্যবধানে কোস্টারিকা ও সার্বিয়াকে হারিয়ে ২য় রাউন্ড নিশ্চিত করে সেলেকাওরা। অপরদিকে প্রথম ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে উড়ন্ত সূচনা করে মেক্সিকো। কিন্তু শেষ ম্যাচে সুইডেনের কাছে ৩-০ ব্যবধানে হেরে আবারো মাটিতে নেমে আসে মেক্সিকানরা।

ব্রাজিলের তুরুপের তাস নেইমার এখনো টুর্নামেন্টে নিজের সেরা খেলা খেলতে পারেননি। টুর্নামেন্টে ১টি গোল করা নেইমার ইনজুরি কাটিয়ে ব্রাজিলের বিশ্বকাপ দলে যোগ দিয়েছেন। গ্রুপ পর্বের প্রতি ম্যাচে উন্নতি করতে থাকা নেইমার ধীরে ধীরে তার সেরা ফর্মে ফিরে আসবেন বলে আশা করছেন ব্রাজিল কোচ তিতে। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে তিতে সারবিয়ার বিপক্ষে নেইমারের প্রদর্শনের প্রশংসা করেছেন।

“সে(নেইমার) সার্বিয়ার বিপক্ষে খুব ভালো খেলেছে। আমি তাকে বলেছিলাম,’আমরা জানি এত দূর পর্যন্ত আসার জন্য তোমাকে কত পরিশ্রম করতে হয়েছে’। তাকে যা যা বলা হয়েছিল, ডিফেন্ডারদের সাহায্য করা, গোলের সুযোগ বানানো, বল নিয়ে ড্রিবলিং করা ও বল নিজের দখলে রাখা, তার সবই সে করেছে সার্বিয়ার বিপক্ষে।”

ব্রাজিল কোচ তিতে

অন্যদিকে টানা পাঁচবার টুর্নামেন্টের ২য় রাউন্ড থেকেই বাদ পরে যাওয়া মেক্সিকো এবার কোয়ার্টার ফাইনালে খেলার জন্য বদ্ধপরিকর। টুর্নামেন্টে আক্রমণাত্মক ফুটবল উপহার দেয়া মেক্সিকো ব্রাজিলের বিপক্ষেও একই ধরনের ফুটবল খেলবে বলে জানিয়েছেন তাদের কোচ কার্লোস অসোরিও।

“আমরা পিছনে বসে শুধু ডিফেন্ড করব না। ব্রাজিলের আক্রমণভাগকে শুধু ডিফেন্ড করে আটকানো যাবে না। আমরা আমাদের আগের কৌশলেই খেলব। আক্রমণে অন্তত চার থেকে পাঁচজন সবসময় থাকবে।”

মেক্সিকো কোচ কার্লোস

ব্রাজিল টিম এখন ইনজুরির ছোবলে আক্রান্ত। ডগলাস কস্তা ও মার্সেলো দুই জনই আজকের ম্যাচে ইনজুরির কারণে মাঠে নামবেন না। তাদের জায়গায় উইলিয়ান ও ফিলিপ লুইস একাদশে থাকবেন। আর মেক্সিকোর সেন্ট্রাল ডিফেন্ডার হেক্টর মোরেনো পরপর দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় আজকের ম্যাচে খেলতে পারবেন না। তার জায়গায় দলে থাকবেন হুগো আয়ালা।

ব্রাজিল সম্ভাব্য একাদশঃ অ্যালিসন, ফ্যাগনার, থিয়াগো সিলভা, মিরান্ডা, ফিলিপ লুইস, ক্যাসেমিরো, পাউলিনহো, উইলিয়ান, কৌতিনহো, নেইমার, জেসুস।

মেক্সিকো সম্ভাব্য একাদশঃ ওচোয়া, লায়ুন, আয়ালা, সালসেদো, গ্যালারডো, হেরেরা, সান্তোস, গুয়ারদাদো, কার্লোস ভেলা, হারনান্দেজ, লোজানো।

বিশ্বকাপে এর আগে চারবার মুখোমুখি হয়েছে এই দুই দল। ব্রাজিল যেখানে জিতেছে ৩বার ও একবার ড্র করেছে। মেক্সিকো বিশ্বকাপে এখনো ব্রাজিলের বিপক্ষে কোনো গোল করতে পারেনি। আর ব্রাজিল মেক্সিকোর জালে বল পাঠিয়েছে ১১ বার।

এখন পর্যন্ত টুর্নামেন্টে ব্রাজিলের আক্রমণভাগের সেরা খেলোয়াড় ফিলিপ কৌতিনহো। টুর্নামেন্টে ২ গোল করা এবং দুইবার প্লেয়ার অফ দ্যা ম্যাচ হওয়া এই বার্সেলোনা অ্যাটাকার নেইমারের অফ ফর্মে ব্রাজিলের আক্রমণভাগের নেতৃত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন। তার পাশাপাশি নেইমার আর জেসুসের জ্বলে উঠার অপেক্ষায় রয়েছে ব্রাজিল।

আর ব্রাজিলের ভয়ঙ্কর আক্রমণভাগকে গোল বঞ্চিত করার দায়িত্ব মেক্সিকোর গোলকিপার ওচোয়ার। ২০১৪-র বিশ্বকাপে ওচোয়ার নৈপুন্যেই গ্রুপ পর্বে ব্রাজিলের বিপক্ষে ড্র গোলশূণ্য ড্র করতে পেরেছিল মেক্সিকো। সেই ম্যাচে কিছু অতিমানবীয় সেভ করেছিলেন ওচোয়া। মেক্সিকোকে যদি আজকের ম্যাচটি জিততে হয় তাহলে আবারো একইভাবে জ্বলে উঠতে হবে ওচোয়াকে।

রাশিয়া বিশ্বকাপের ২য় রাউন্ডের প্রথম ২ দিনেই টুর্নামেন্ট থেকে বাদ পড়ে গিয়েছে ৩টি সাবেক বিশ্বকাপজয়ী দেশ। তাই শক্তি ব্যবধানে কাগজের হিসাবে এগিয়ে থাকলেও আজকের ম্যাচে ব্রাজিলকে নিশ্চিত বিজয়ী বলে এখনি ধরে নেয়া যাচ্ছে না।

Post Author: Ashfaq Niloy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *