এবার কি তবে জার্মানির পালা???

বিশ্বকাপ ইতিহাসের মাত্র ৩য় দল হিসেবে পরপর দুইবার বিশ্বকাপ জয়ের মিশনে রাশিয়া বিশ্বকাপে এসেছে জার্মানি। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে যাওয়ার পরে টানা তৃতীয়বারের মত বিশ্বকাপ জয়ী দলের পরের বিশ্বকাপে প্রথম রাউন্ডে বাদ পরে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

২০০৬ সালে ফ্রান্সকে ফাইনালে পেনাল্টি শুট-আউটে হারিয়ে চতুর্থ বারের মত বিশ্বকাপ জয় করে ইতালি। কিন্তু ২০১০ সালের দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপের আসরে প্রথম রাউন্ডেই বাদ পরে যায় আজ্জুরিরা। সেই আসরে প্রথমবারের মত বিশ্বকাপ জয় করে স্পেন। পুরো বিশ্বকাপে ছন্দময় ফুটবল উপহার দেয়া দলটি ইনিয়েস্তার দেয়া গোলে ফাইনালে নেদারল্যান্ডকে পরাজিত করে। কিন্তু ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে এসে সেই দুর্বার স্পেন প্রথম রাউন্ডেই টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। ২০১৪ সালে জয়ী হয় বিশ্বকাপ ইতিহাসের সবথেকে ধারাবাহিক দল জার্মানি। স্বাগতিক ব্রাজিলকে সেমিফাইনালে বিধ্বস্ত করে ও ফাইনালে মেসির আর্জেন্টিনাকে শেষ মুহূর্তের গোলে হারিয়ে চ্যাম্পিয়ান হয় জার্মানরা।

২০১৮ বিশ্বকাপেও জার্মান দলকে শিরোপার অন্যতম দাবিদার বলে মনে করা হচ্ছে। জার্মানি, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া ও সুইডেন নিয়ে গ্রুপ এফ থেকে জার্মানি যে গ্রুপ চ্যাম্পিয়ান হয়েই কোয়ালিফাই করবে তাও সবাই ধরে রেখেছিল। কিন্তু সব হিসাব পাল্টে যায় যখন জার্মানি তাদের রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে যায়। এখন পর্যন্ত ২০১৮ বিশ্বকাপের সবথেকে বড় এই অঘটনের পরে জার্মানি দলকে কঠোর সমালোচনার সম্মুখীন হতে হয়। জার্মানি দলকেও কি ইতালি আর স্পেনের মত ভাগ্যবরণ করতে হয় কিনা তা নিয়ে দুশ্চিন্তায় আছে জার্মান ভক্তরা।  

আজ রাত ১২টায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপে নিজেদের ২য় ম্যাচে সুইডেনের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে জার্মানি। প্রথম ম্যাচে হারার কারণে এই ম্যাচটি জার্মানির জন্য হয় দাড়িয়েছে খুবই গুরুত্বপূর্ণ। ২য় রাউন্ডে কোয়ালিফাই গ্রুপ চ্যাম্পিয়ান হিসেবে কোয়ালিফাই করার আশা জিইয়ে রাখার জন্য আজকে তাদের অবশ্যই জিততে হবে। ম্যাচটি ড্র হলেও টুর্নামেন্টে টিকে থাকবে জার্মানি। কিন্তু যদি সুইডিশরা আজকে জার্মানিকে হারিয়ে দেয় তবে ইতালি, স্পেনের পরে টানা তৃতীয় বারের মত বিশ্বকাপ জয়ী দল প্রথম রাউন্ড থেকেই বাদ পরে যাবে।

কিন্তু জার্মান কোচ জোয়াকিম লো আত্মবিশ্বাসী তার দল নিয়ে এবং আশাবাদী যে মেক্সিকোর বিরুদ্ধে যে ভুলগুলো হয়েছিল তা শুধরে নিয়ে আজকের ম্যাচে জয়ী হবে তার দল।

“এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে মেক্সিকোর বিপক্ষে হার আমাদের জন্য খুবই বেদনাদায়ক ছিল। আমরা অনেক ভুল করেছিলাম সেই ম্যাচে। সেই ভুলগুলোকে চিহ্নিত করে, সেগুলো কাটিয়ে তোলার জন্য আমরা ট্রেনিং করেছি। আগামীকালকের(আজকের) ম্যাচের জন্য আমরা পুরোপুরি তৈরি।”

জার্মানি কোচ জোয়াকিম লো 

অপরদিকে প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে সুইডেন মেক্সিকোর সাথে যৌথভাবে গ্রুপ এফ-এর শীর্ষে অবস্থান করছে। আজ জার্মানিকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ান হিসেবে ২য় রাউন্ডে যাওয়া প্রায় নিশ্চিত হয়ে যাবে সুইডেনের। এই সুবর্ণ সুযোগকে হাতছাড়া করতে চান না সুইডেনের কোচ অ্যান্ডারসন। 

“এরকম একটি সুযোগ পাওয়ার জন্য আপনি আপনার পুরো জীবন পরিশ্রম করতে থাকেন। এধরনের একটি বিশ্বকাপ ম্যাচ খেলতে পারা আমাদের জন্য একটি অসাধারণ সুযোগ।”

সুইডেন কোচ অ্যান্ডারসন

বিশ্বকাপের মঞ্চে এর আগে চারবার মুখোমুখি হয়েছে এই দুইটি দল। যার মধ্যে জার্মানি জিতেছে তিনবার ও হেরেছে একবার। মেক্সিকোর বিপক্ষে হারের পরও তাই জার্মানিকেই এই ম্যাচে ফেভারিট বলে সবাই মনে করছে। কিন্তু এই বিশ্বকাপে আমরা এখন পর্যন্ত আমরা যা দেখেছি তা থেকে একথা নিশ্চিতভাবে বলা যায় যে, বর্তমান যুগের ফুটবলে ফেভারিট তকমার খুব বেশি মুল্য নেই।     

 

Post Author: Ashfaq Niloy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *